• শিরোনাম

    একশ ফুটবল মাঠের সমান বিমানবন্দর চালু হলো চীনে, অত্যাধুনিক ‘স্টারফিশ’ বিমানবন্দর

    বিডি জনপ্রত্যাশাঃ | ২৬ সেপ্টেম্বর ২০১৯ | ১১:২৫ পূর্বাহ্ণ

    একশ ফুটবল মাঠের সমান বিমানবন্দর চালু হলো চীনে, অত্যাধুনিক ‘স্টারফিশ’ বিমানবন্দর

    বিডি জনপ্রত্যাশাঃ বেইজিংয়ে চালু হলো চীনের অত্যাধুনিক ‘স্টারফিশ’ বিমানবন্দর। চার বছরের নির্মাণ কাজ শেষে গণচীনের ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর একদিন আগে দেশটির প্রধানমন্ত্রী শি জিনপিং এর উদ্বোধন করেন। উপর থেকে তারামাছের মতো দেখতে হওয়ায় বিমানবন্দরটি ‘স্টারফিশ এয়ারপোর্ট’হিসেবে পরিচিত পাচ্ছে।

    চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক পিপলস ডেইলির এক প্রতিবেদনে দাক্সিং বিমানবন্দর উদ্বোধনের খবর জানা গেছে। চায়না ডেইলির তথ্য অনুযায়ী, ৯৮টি ফুটবল মাঠের সমান ও ৭ লাখ বর্গমিটারের বিমানবন্দরটি নির্মাণে ব্যয় হয়েছে ১১ বিলিয়ন ডলার।
    বিশেষ এক ধরনের কাচ ব্যবহার করার কারণে ৬০ শতাংশ সূর্যের তাপ বিমানবন্দরে ঢুকবে না। আবার প্রয়োজনে ৬০ শতাংশ আলো চলাচল করতে পারবে এই কাচের ভেতর দিয়ে। দাস্কিং আন্তর্জাতিক বিমানবন্দরের নকশা করেছেন ইরাকি বংশোদ্ভূত ব্রিটিশ স্থপতি জাহা হাদিদ।

    কর্তৃপক্ষের দাবি, ২০২৫ সালের মধ্যে ১৭ কোটি যাত্রী এই বিমানবন্দর ব্যবহার করবে। বর্তমানে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ব্যস্ততম বিমানবন্দর বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল বিমানবন্দর ব্যবহার করে প্রায় ১০ কোটি মানুষ। সেটির চাপ কমাতেই মেগা এ বিমানবন্দর তৈরি করলো চীন।

    daxing-airport-3-20190925201922

    নতুন এই বিমানবন্দরে যাতায়াতের রাজধানী বেইজিং থেকে নতুন মহাসড়ক ও অন্যান্য যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। দেশটির সরকারের দাবি, আধুনিক প্রযুক্তির ব্যবহার এই বিমানবন্দরকে আরও আধুনিক ও কার্যকরী করে তুলেছে।

    উদ্বোধনের প্রথম দিনে দাক্সিং দিয়ে অভ্যন্তরীণ সাতটি রুটে বিমান চলাচল শুরু হয়েছে। ব্রিটিশ এয়ারওয়েজ, ক্যাথি প্যাসিফিক, ফিনএয়ারের মতো স্থানীয় ও আন্তর্জাতিক অনেক এয়ারলাইন্স এই বিমানবন্দর ব্যবহার করার কথা জানিয়েছে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১